মঙ্গলবার, ২৬ এপ্রিল, ২০২২

Imam Hossain Santho's Software Engineering Interview Experience With SELISE

Imam Hossain Santho ভাই আমার ভার্সিটির সিনিয়র। তিনি এপ্রিল, ২০২২ এ  SELISE Digital Platforms কোম্পানিতে Software Engineer পদে যোগদান করেন। তার ইন্টারভিউ অভিজ্ঞতা শুনুন তার মুখ থেকে।
 

"আমি প্রথম LinkedIn এ SELISE এর  Ruby and Rails Developer পজিশন এর জন্য জব সার্কুলার দেখি। জব ডেসক্রিপশন দেখে মোটামুটি মিলে যাওয়ায় তাদের ওয়েবসাইটের Apply অপশন এর মাধ্যমে সিভি জমা দেই।

পাশপাশি আমি SELISE এ কর্মরত একজনের সাথে LinkedIn এর মাধ্যমে পরিচিত হই এবং তাকে সিভি রেফার করতে বলি যেহেতু পরিচিত কেউ সেখানে ছিলো না।

Apply করার প্রায় ১৫ দিনের মধ্যে আমাকে প্রথম ইন্টার্ভিউ এর জন্য HR থেকে কল করে একটি সুবিধাজনক সময় নির্ধারণ করা হয় এবং এর জন্য বিস্তারিত একটি ইমেইল করে তারা।

 

প্রথম ইন্টারভিউটি অনলাইনে এক ঘণ্টা থেকে একটু বেশি সময় ধরে ছিল। ইন্টার্ভিউ এর শুরুটা করেছিল একজন বাংলাদেশী HR, এরপর বাকি ইন্টার্ভিউ Selise Bhutan Team এর সাথে হবে বলে তাদের কাছে কল হ্যান্ডওভার করে দেয়। সেখানে তিনজন ভুটানি ইঞ্জিনিয়ার ছিলেন। পুরো ইন্টারভিউ তাই  ইংরেজিতে হয়। 

সম্পূর্ণ ইন্টারভিউটা মোটামুটি চারটা ছোট ছোট সেশনের মতো হয়েছিলো বলা যায়, যদিও পুরাটা একসাথেই হয়েছিলো। শুরুতে তারা তাদের পরিচয় দেয় এবং আমাকেও নিজের সম্পর্কে বলতে বলা হয়। পরিচয় পর্ব শেষে আমার সিভি দেখে। এখানে আমার CV তে দেয়া কয়েকটি Skill এর উপর নিজেকে ১০ এ কত দিবো জানতে চাওয়া হয়। যেগুলায় বেশি কনফিডেন্ট সেগুলায় ৭-৮, লেস কনফিডেন্ট গুলায় ৫-৬ দিবো এরকম বলি । এরপর Previous Work Experience, কি ধরনের Project এ কাজ করেছি এগুলো নিয়ে জানতে চাওয়া হয়।

 

এরপর হয় জেনারেল সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং Question Answer part। এই পার্টে তিনজন ইন্টারভিউয়ারই এক দুইটা করে প্রশ্ন করে। প্রথমে ডাটাবেজ থেকে কিছু প্রশ্ন করে, এরপর একটা SQL কুয়েরি লিখতে দেয়া হয়। Raw SQL লিখতে একটু ঝামেলা  হচ্ছিলো,পরে তাদের মধ্যে একজন Hint দিয়ে হেল্প করে। প্রথমেদিকেই ব্যাড পারফরমেন্স এর কারণে একটু নার্ভাস হয়ে গিয়েছিলাম। তারপর Ruby Language, API Design, GraphQL ইত্যাদি নিয়ে কিছু প্রশ্ন করে। SQL ছাড়া অন্য প্রশ্নগুলোর উত্তর ভালভাবে দিতে পেরেছিলাম।

 

এরপর আমাকে পরপর তিনটি প্রোগ্রামিং প্রব্লেম সল্ভ করতে দেওয়া হয়। বলা হয় যেকোনো language এই কোড করতে পারবো, তবে Ruby প্রেফারেভল। আমি Ruby তেই করবো বলে সিদ্ধান্ত নেই যেহেতু  ইন্টারভিউ এর আগের কিছুদিন Ruby দিয়েই প্রব্লেম সল্ভিং প্রেকটিস করেছিলাম। Questions গুলো আমাকে google meet এ টেক্সট মেসেজ করে দেওয়া হয়। কোড করার পর সেগুলো লোকালি রান করে দেখাই এবং তারা কিছু টেস্ট কেসেস দেয় যেগুলা রান করে আউটপুট দেখাই। কোডিং কোয়েশ্চান্স গুলো মোটামুটি ইজিই ছিলো। তবে একটা কোড রান করার পর ঠিকভাবে রান হচ্ছিলো না, তখন ইন্টার্ভিউয়ার Hint দেয়ার পর সেটা সহজে ধরে ফেলতে পারি এবং ফিক্স করে পুনরায় রান করি।

 

কোডিং রাউন্ড শেষে মোটামুটি তাদেরকে হ্যাপি মনে হইসে এবং আমিও কনফিডেন্স ফিরে পাই। এরপর আমাকে একটি এনালাইটিকাল প্রশ্ন দেয়া হয়। প্রশ্ন টা যদিও ফ্যামিলিয়ার ছিলো, উত্তর সেই মুহূর্তে মনে আসতেছিলো না। আমি চিন্তা করার জন্য একটু সময় চেয়ে নেই, এবং ১-২ মিনিট এর মত brainstorming করার পর উত্তর টা মনে আসে এবং তাদের বলি। উত্তর শুনে মনে হইলো তারা খুব মজা পাইসে। এরপর জেনারেল আরো দুই একটা প্রশ্ন করার পর আমার কোন প্রশ্ন আছে কিনা জানতে চাওয়া হয়। ইন্টার্ভিউয়ার সবাই অনেক ফ্রেন্ডলি ছিলো, শেষদিকে তো Regex নিয়ে প্রশ্ন করায় একটু মজাও করেছিলাম!


তো আমি প্রথমে জানতে চাই আমার ওভারঅল আমার ইন্টার্ভিউ কেমন হইসে এবং পরবর্তী আর কয়াটা রাউন্ড আছে। তারা আমার কমিউনিকেশন স্কিল ভালো বলে জানায় এবং সিলেক্টেড হলে বাকি টা HR শীঘ্রই জানাবে বলে জানায়। এরপর আমি আরো কিছু প্রশ্ন করেছিলাম যেমন হায়ারড হলে কি ধরনের প্রজেক্টে কাজ করবো, কোন টিম এর সাথে কাজ করবো। তারা হাই লেভেলে মোটামুটি একটা আইডিয়া দেয় Selise Bhutan এ project এবং main business নিয়ে। তারা মূলত Selise Bhutan টিম বাংলাদেশে এক্সপান্ড করতে চাচ্ছে বলে জানায়।

 

এর কিছুদিন পর HR থেকে একটি মেইল দেয়া হয় যেখানে আমাকে একটি ছোট প্রজেক্ট এর আইডিয়া দেওয়া থাকে। আমাকে সেটির কোড করে গিটহাব লিঙ্ক ১ সপ্তাহ সময়ের মধ্যে সাবমিট করতে বলা হয়। Requirements PDF এর মধ্যে কয়েকটি মারকিং ক্রাইটেরিয়া উল্লেখ করা হয় যেমন Object Oriented Design, Usage of design patterns, tests & tests quality etc. এটি মূলত একটি CLI Based গেইম এর মতো ছিল। আমি এক সপ্তাহ এর মধ্যে মোটামুটি একটা প্রজেক্ট দাঁড় করাই এবং ডেডলাইন এর দিন সাবমিট করি।

 

এর দুদিন পর আমাকে দ্বিতীয় interview এর জন্য invitation পাঠানো হয়। এই ইন্টাভিউতে নতুন তিনজন ইন্টারভিউয়ার ছিলেন। পরিচয় পর্ব শেষে আমাকে Project টি রান করে দেখাতে বলা হয়। রান করার সময় প্রজেক্ট এ আমার আইডিয়া কি ছিলো এবং এর ফিচার গুলা সম্পর্কে বলি। পাশাপাশি test যেগুলো লিখেছিলাম সেগুলো রান করে দেখাতে বলেছিলেন। তারপর কোড আর্কিটেকচার কিভাবে করেছি এর উপর একটা শর্ট ডিসকাশন এর মতো হয়। তবে কোড নিয়ে খুব বেশি কিছু জিজ্ঞেস করে নাই।

এরপর তারাও আমার প্রিভিয়াস এক্সপেরিয়েন্স এবং কি ধরনের কাজ করেছি জানতে চায়। আমি যেসব প্রজেক্ট এ কাজ করেছি তার মধ্যে কোনোটা লাইভ আছে কিনা দেখতে চায় তারা। তারপর আমার কোন প্রশ্ন আছে কিনা জানতে চায়। আমিও আগের ইন্টারভিউতে যেসব প্রশ্ন করেছিলাম সেগুলাই আবার করি। পুরো ইন্টার্ভিউ মোটামুটি ৩০ মিনিটের মধ্যেই শেষ হয়ে যায়।

 

এর এক সপ্তাহ পর HR থেকে কল করে আমাকে জব অফার করা হয়।"

  

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন