শনিবার, ২ এপ্রিল, ২০২২

Rubel's full stack web development interview expericence with Namespace IT

Namespace IT তে Full stack web developer পদে আমার বন্ধু Rubel Hossain এর interview expericence শুনুন তারই মুখ থেকে।

"আমি নভেম্বর, ২০২১ এ bdjobs আর facebook এ Namespace IT তে Full stack web developer এর জব সার্কুলার দেখি। Apply করার পরে কোম্পানি থেকে আমাকে ফোন কল দেওয়া হয় এবং কি কি skills আছে, CV তে যা লিখা আছে এর বাইরে কিছু বলার আছে কিনা, expected salary কত এসব সম্পর্কে জানতে চাওয়া হয়। 


প্রায় এক সপ্তাহ পর, এর পরের ধাপে আমাকে একটি project করতে দেওয়া হয় (CRUD operation type, Fullstack). Backend এবং Frontend দুটিই develop করতে বলা হয়। আমি Laravel এবং React ব্যবহার করে project টি করি। Requirement এ আরও বলা ছিল, আমি যদি এটিকে host করতে পারি, তবে বোনাস পয়েন্ট পাবো। Host করার কাজটায় আমার একটু ঝামেলা পোহাতে হয়েছিল, অনেক error আসতেছিল, যা debug করতে হয়েছিল। তবে শেষ পর্যন্ত আমি সফলভাবে এটি host করতে সক্ষম হই। 


এটি করার জন্য আমাকে ৪ দিন সময় দেওয়া হয়, কিন্তু আমি ওদের mail দুইদিন পর দেখি। ফলে আমার হাতে project টি করার জন্য মাত্র দুইদিন সময় ছিল। এই সময়ের মধ্যে project টি শেষ করা challenging ছিলো বটে, আমি ওই দুদিন ঠিকমতো ঘুমাতেও পারিনি। তবে আমার experience থাকায় আমি এটি যথাসময়ে complete করতে পারি। 


প্রজেক্ট সাবমিশনের পর আমাকে পরের ধাপের জন্য কল করা হয়। পরের ধাপটি ছিল face to face interview. এটি তাদের অফিসে হয়। তাদের দেওয়া schedule এ আমি comfortable ছিলাম না, ব্যাপারটি তাদের সাথে শেয়ার করায়, তারা interview তারিখ ৪দিন পিছিয়ে দেয়। 


Interview এর দিন আমি নির্ধারিত সময়ে তাদের অফিসে যাই। একটি doc file এ আমার e-mail id, contact info, expected salary এগুলো collect করে তারা। সাথে রিফ্রেশমেন্টের জন্য চা অফার করা হয় আমাকে।


Face to face interview তে আমাকে judge করার জন্য তিন জন interviewers উপস্থিত ছিলেন। শুরুতে আমাকে আমার CV তে লিখা skills গুলোর উপর questions করা হয়। Questions গুলো খুবই বেসিক ছিল। যেমন, লারাভেল থেকে জিজ্ঞাসা করে faker কি, faker এবং seeder এর মধ্যে পার্থক্য কি। আমি প্রাক্টিক্যাল উদাহরণ দিয়ে সেগুলো তাদের বুঝানোর চেষ্টা করি। React থেকে virtual DOM, single page এগুলো সম্বন্ধে জানতে চাওয়া হয়। এরপর আমাকে javascript এর console log based একটি ছোট question করা হয়। Full Stack development এর পাশাপাশি আমার CV তে উল্লেখ করা ছিলো যে আমি Machine learning নিয়ে অভিজ্ঞ। তাই তারা সেখান থেকে কিছু প্রশ্ন করে আমাকে। যেমন, Feature extraction, Principal Component Analysis ইত্যাদি। Database সম্পর্কিত question ও করা হয়। যেমন, mySQL, PostgreSQL নিয়ে। একটি সহজ programming problem দেওয়া হয়, লুপ আর কন্ডিশনাল লজিক দিয়ে সল্ভ করার মতো। প্রব্লেমটি আমাকে সুন্দরভাবে বুঝিয়ে দেওয়া হয় এবং পরে আমাকে debug করার সুযোগ দেওয়া হয়। আমার একটি লাইভ প্রজেক্ট তারা দেখতে চায়। কিন্তু দুর্ভাগ্যবশত, আমার সেইসময় তাদের দেখানোর মতো কোন লাইভ প্রজেক্ট ছিলো না। 


অন্যান্য বিষয় যেমন, বিশ্ববিদ্যালয়ে কোন ক্লাবের সাথে যুক্ত ছিলাম কিনা, ফ্রিল্যান্সিং করতাম কিনা, উচ্চতর শিক্ষা গ্রহণের কোন পরিকল্পনা আছে কিনা ইত্যাদি জিজ্ঞেস করা হয়। 


একদিন পর আমার সাথে কোম্পানি থেকে যোগাযোগ করা হয় এবং তারা আমাকে একটি negotiable salary amount অফার করে। আমি negotiation এর মাধ্যমে salary amount বাড়িয়ে নেই। আমি জানুয়ারি, ২০২২ এর ১ তারিখ থেকে তাদের সাথে জয়েন করি।"







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন